ভালোবাসার শহর জুড়ে ধূসর স্মৃতি ঘোরে
আকাশে, বাতাসে, জলে আর পথে পথে ভয়ংকর ছায়ার মতো
ফিরে ফিরে আসে বারুদের গন্ধ
পোড়া শরীরের গন্ধ
আর একটাই শব্দ আর্তনাদের ।


মৃত জওয়ানের ছিন্নভিন্ন রক্তাক্ত মাংস রাস্তায় ছড়িয়ে
কি কুৎসিত দৃশ্য ---- মনে পড়ে !
ঠিক এই দিন, কি নৃশংস হৃদয়হীন আক্রমন ।


হায় !
সন্তান হারানো বুক চাপড়ে হাহাকারে ভেঙে পড়া মা
অসহায় শোকার্ত ভারত ভূমি,
নির্বাক হয়ে আজ তোমাদের কি ভাষায় আর সান্ত্বনা জানায় ।


14.02.2020 5:47 PM