এই পিচ্ গলা রাস্তার মোড়ে
যতবার আমি হেঁটেছি আনমনে, গুটি গুটি পায়
যতবার শূন্যে চেয়ে চেয়ে ক্লান্ত মন অবসাদ মেখেছে
তুমি বাস ট্রামের ভিড় ঠেলে ছুঁয়েছো আমায় ।


এই ফাস্ট ফুডের দোকান
এই স্ট্রিট লাইট দেখেছে তোমাকে,
তবুও আজ সন্ধ্যা নামার আগে চশমার কাঁচে ঝাঁপসা তুমি
বিষণ্ণ হৃদয় অলিন্দ ডাকে তোমায় ডাকে ।


এই ফাঁকা বাস স্টপ, দিগন্ত জুড়ে ছেয়ে আসা রাত্রি
পাশে বসেছে তোমার; ছুঁয়েছে তোমার হাত
তবু জানো, অবসরের আতুর মাখানো জীবন ছন্নছাড়া
কাব্যের খাতা ভুলেছে কবিতার জাত-পাত ।


এই আলো আঁধারের ঘর
খোলা জানালার কপাট, আজও খুঁজছে তোমায়
শত স্বপ্নের গহীনে হারিয়ে যেতে যেতে,
যদিও শহরের ব্যাস্তটা কাটিয়ে
এক পেঁয়ালা চায়ে চুমুক দিতে দিতে বুঝেছি
আমি খুয়িয়েছি তোমায় --- না পেতে পেতে ।।