আজও তুমি উজ্জ্বল নক্ষত্রের মতোই
ওই আকাশে থেকেও জ্বেলেছ এ আঁধার ঘরের বাতি,
হে মহাবীর আজও তোমার নির্ভীক বলিদান
আমাদের বুকে আনে বল; দুঃসাহসিক মানব জাতি ।


তবুও আজ কিছু অত্যাচারিত রাষ্ট্রনেতা
আমাদের বেগার খাটায়; মারে চাবুক এই বুকে,
হে মহাবীর তুমি তাদের মানবিকতা ফেরাও
দেখো দরিদ্র ভারতবাসী - নেইকো আজও সুখে ।


জানি তুমি আবার একদিন বারুদ হয়ে আসবে
উল্কাপাত হলে তাই আজও মৃদুমন্দ হাসি,
হে মহাবীর ক্ষুদিরাম বসু; লড়বো এবার একসাথেই
দেখো তোমার প্রতীক্ষায় ক্ষিপ্ত জগৎবাসী  ।



উৎসর্গ: শহীদ ক্ষুদিরাম বসুকে