স্বপ্ন ছিলো আমাদেরও
আমাদেরও দুঃস্বপ্ন ছিলো স্বপ্নের মতন ।
শঙ্খচিল দিগন্ত দেখালো, নদী স্রোতের কলরব তারপরই
হঠাৎ ভাঙলো হৃদয়ের পাড়
রাঙা সূর্য শিমুল তলায় তখনও দাঁড়িয়ে ছিলো,
যতক্ষণ না গোধূলি বিকেল রক্তে রক্তে সেজে ওঠে
যতক্ষণ না আমাদের আশা হয়ে যায় ছারখার ।


আমাদেরও কিছু শপথ ছিলো
কিছু ছিলো আগামী ভোরের প্রতিশ্রুতি,
অভিলাষ এঁকেছিলাম পদচিহ্নে রোজ, নিঃশব্দে স্বার্থহীন
তা মানব নয় মানবী নয়
সূর্য ফিকে করে দিয়েছে রাত্রি দিন ।