দুধেল বকের ঝাঁকে শেষের সারিতে বসে চলে যাই নিঃশব্দের দেশে..
ঘেমো কলকাতা থেকে বহু বহু দূর.. দিনান্তে; আহত কাঠবেড়ালির দ্বীপে৷


যেখানে সময় হাঁটে ফ্রিজারের দেশে, ব্যঙ্গ ফুঁড়ে উঠে আসে লালাভ শালুক, কেলাসের প্রাণবায়ু ভেজাবে বলেই৷


বিস্ময়ের তাস গিলে থুতুর মতোই, দেখি ওরা
সাহেবকে বিঁধে ফেলে জোরালো টেক্কায়৷
আমিও হার্টের পাঁচ হাতে ধরে শূন্য হয়ে শুনি৷
কী চমক! ঔদ্ধত্য, বিরহের কাঁটা দিয়ে প্রলয় ঝংকার৷


পাশে মৃত পথ,
দুর্গন্ধের ক্ষোভ বাসে বাসে৷ তৃপ্তির আভাসটুকু নেই৷
তারই পাশাপাশি এক কোণ ঘিরে জগৎ দেখেছি;
পরিমিতি ধ্বংস করে প্রেমবৃত্তে বাঁচতে শেখা দেশ৷


সভ্যতার সমুদ্র পেরিয়ে
শেষ স্টেশনের পথে ধীরে ধীরে খালি হয় ট্রেন৷
তৃষ্ণা বলে তুমি তার বিপরীতে হাঁটো৷