লাল-সবুজ
মোহাম্মাদ সাহাবুদ্দীন এ,এম (রিপন)


লাল,সবুজের পতাকা দোলে গগনে
মনে পরে ইতিহাস বঙ্গ বায়ু এলে,
মেশীন গানের শব্দ বুঝি বাঝে কানে
ক্ষিপ্ত হয় মন! সান্ত পতাকা দেখিলে।
উড়ে পতাকা রাশী-রাশী বঙ্গ গগনে
শান্ত হয় হৃদ, লাল,সবুজ দেখিলে।
তবু বলি নে নিকট আছি তব কোলে;
জননী অধিকারে তুমি থাক এ মনে।



আর কি হারাব তব! ধরা যত রবে?
তব গর্ভে মিষ্টি জল, স্বর্ন শস্য ক্ষেতে।
হে জননী তুমি চির বঙ্গ হয়ে রবে;
চাই তোমার রূপে-রূপ প্রিয়শী হতে।
তব নিশান শুনি চির কুমারী হবে;
মম এ প্রাণ সু-শীতল হবে শান্তিতে।

(সমাপ্ত)


(সনেট কবিতা)
সূত্রঃ- (কখ,কখ,কখ,খক) বর্নে অষ্টক
এবং
(গঙ,গঙ,গঙ) বর্নে ষষ্টক