মাঝে মাঝে মন চায় সব ধ্বংস হয়ে যাক;


ঠাণ্ডা হওয়া মোটর‍যানে বসে স্কুলে যাওয়া শিশুটি এবং ময়লা গাড়ি টেনে নেওয়া ছোট্ট শিশুটি,
পৃথিবীর দোচোখা থেকে মুক্তি পাক।


অবসরপ্রাপ্ত বেকার সন্তানের বাবা'র ভাজ পড়া কপাল;
রেস্তোরাঁয় রমণীর তরে চওড়া দামে বিল দেওয়া সন্তান,
সবাই লুপ্ত হয়ে যাক।


ওষুধের অভাবে রাতে জাগা হতাশ বৃদ্ধ'র কাশি,
আর মদে টলে থাকা বৃদ্ধ'র হতাশার হাসি;
এ হতাশা ভরা পৃথিবীর হোক দণ্ডনীয় ফাঁসি।


বার বার মন বলে সব ধ্বংস হয়ে যাক;


টাকার পাহাড় গড়েও চাহিদা মেটাতে না পারা বাবা,
স্বল্প বেতনের চওড়া খরচে টিকে থাকা সংগ্রামী বাবা;
সবাই যন্ত্রণা থেকে রেহাই পাক।


কিশোর ছেলেটা খাবারের অভাব এবং যুবক ছেলেটা চাকরীর ক্লান্তি থেকে ছুটি পাক।


শিক্ষিত সন্তানের দিশেহারা মায়েরা
আর পথের ধারে ভিক্ষা করা অনাহারী মায়েরা মুক্তি পাক,নশ্বরের গর্ভপাত জ্বালা থেকে এরা মুক্তি পাক।


এখন শুধু পৃথিবীর গাঁয়ে ধ্বংসযজ্ঞের গন্ধ;
ঘরে,বাহিরে,অন্তরালে সবখানেতে
ভালোবাসার দুয়ার বন্ধ।
বন্ধ বন্ধ বন্ধ!