আমাজনের সেইসব মৃত গাছেরা বল্লম হয়ে ছুটে আসছে


মৃত পশুদের কঙ্কাল থেকে বার হচ্ছে কাঁটা বিষ


দু'ধারে সারি সারি বন্ধ দোকান
যত্রতত্র মৃত্যুর শীতল ছোবল
  
সব নৌকারা থেমে আছে


মনখারাপের পাতার ওড়াউড়ি
চুনের চেয়েও সাদা বিষন্নতা


রাত্রে পুলিশ জ্বালিয়ে দিচ্ছে শব
পরিজনেরা আসেনি সমাধিতে


জীবন এত কঠিন হবে ভাবিনি
অদৃশ্য পেঁচারা উড়ছে
গোটা মানবজাতি ভয়ে কুঁকড়ে ঢুকেছে জেলখানায়


বিষন্ন নীলাভ মানুষ হাত-পা ছুঁড়ছে
বাতাসে অক্সিজেন নেই।