একটা মেয়ে কু-ঝিক্-ঝিক্, দূর দেশে দেয় পাড়ি
একটা মেয়ে গোমড়ামুখো, রাগ হয়েছে ভারি!
একটা মেয়ে দারুণ নাচে, একটা মেয়ে আঁকে
একটা মেয়ে যায় হারিয়ে ছোট্ট নদীর বাঁকে।
একটা মেয়ে ঝরনা ছোটে,একটা মেয়ে নদী
ছলাত ছলাত মেয়ের সাথে সাঁতরে যেতাম যদি!
একটা মেয়ে মা হয়েছে, একটা মেয়ে কালো
একটা মেয়ের রূপের ছটায় দেশ-দুনিয়া আলো।
একটা মেয়ে দুর্গা সাজে,একটা মেয়ে কালী
একটা মেয়ের বিসর্জনে বুকটা হল খালি।
একটা মেয়ে বৃষ্টি ভেজে, একটা মেয়ে গায়
একটা মেয়ে মুখ লুকিয়ে মেঘের সীমানায়।
একটা মেয়ে দুষ্টু ভারি, একটা মেয়ে মিষ্টি
একটা মেয়ে শ্রাবণ দিনে টাপুর টুপুর বৃষ্টি!
একটা মেয়ে ভোর বেলাতে ছড়িয়ে দিল আলো
ভোরের দোয়েল বলল তাকে,'কেমন আছ,ভালো?'