সেই নদীটার কাছে আমি যেই গিয়েছি
সে তো শুধু চুপটি করে শুনল কথা
সেই পাহাড়ের কাছে আমি যেই গিয়েছি
তার তো তখন বুকের ভিতর নিরবতা ।
এই আমিতো এরও আগে কয়েকশ' বার
এদের কাছে এসেছিলাম তোমায় নিয়ে
তখন তাদের সবার কত প্রগলভতা
খিলখিলিয়ে হাসত শুধু সমস্ত দিন।
এখন তুমি যেই গিয়েছ আমায় ছেড়ে
এদের সবার গোমড়া মুখে কুলুপ আঁটা।
তোমায় ডেকে দিলাম চিঠি হাওয়ার গায়ে
তোমায় ডেকে দিলাম চিঠি ঘুড়ির বুকে পাখির ডানায়...
সেই পাখিটা উধাও হল,স্তব্ধ হল বাউল বাতাস
সেই ঘুড়িটা গোঁত্তা খেয়ে পড়ল খসে মাঠের পাশে
ক্যালেন্ডারের দিনগুলো সব থমকে আছে মুখ বেঁকিয়ে
আকাশ জুড়ে অন্ধকারে একলা আমি... একলা আমি…