কতদিন হল চলে গেছ,ফিরে এস
একাকী বাউল দেখ হারিয়েছে পথ
বাঁকা পথ এলোমেলো
কত গ্রাম কত শহরের শেষে,
ঘুমিয়ে পড়েছে ওই পথের ওপাশে।
আলতো আদরে তাকে দেখাও নিশান
আবার উঠুক জেগে, বাজুক সে গান।


কতদিন হল চলে গেছ, ফিরে এস
অকূল পাথারে ছোট ডিঙিটার মত।
অজানা ঘূর্ণি আর চোরাবালি স্রোত
দুপাশে গুমরে কাঁদে বিষাদের নদী
এখনো বাঁচতে পারি হাত ধরো যদি...


কতদিন হল চলে গেছ,ফিরে এস
গভীর আঁধারে জ্বলা তারাটির মত।
নিঝুম রাতটি দেখ শিশির ঝরিয়ে
ফুঁপিয়ে উঠছে কেঁদে প্রতিটি পাতায়,
যেভাবে আঁধার রাত আলোতে হারায়
আলো হয়ে ফিরে এস, এই অবেলায়।