লোকগুলো সব নাচে
নুন আনতেই পান্তা ফুরায়
তবু তারা বাঁচে।
রাতে হাতির ভয়
বন পাহাড়ের দেহাতি লোক
তাও করেছে জয়।
ত্রাণের জন্যে আসে
একটা ত্রিপল, একটা চাদর
পেলেই দারুণ হাসে।
কাঠকুড়ানি মেয়ে
মাথায় ভারি কাঠের বোঝা
তাও চলছে গেয়ে!
চলছে আমার গাড়ি
ওই তো দূরে দলমা পাহাড়,
সবুজ বনের সারি।
হাতছানি দেয়, ডাকে
অনেক কাজে ব্যস্ত আমি
তবুও তার ফাঁকে
মনটা কেমন করে
দিদ্রিম দিদ্রিম ধামসা মাদল
বড্ড মনে পড়ে।
মন করে আনচান
স্মৃতির পাতায় উঠছে ভেসে
প্রিয় বান্দোয়ান।