'ক' এর পিঠে 'ত' লাফিয়ে যেই হয়েছে যুক্ত
চেষ্টা করেও 'ক' তবু্ও পারলো হতে মুক্ত?
'দ' চাপতেই 'ব' এর ঘাড়ে তৈরি হল শব্দ
'দ' বললো 'ব' ব্যাটাকে বেশ করেছি জব্দ।
'ষ' এর পিঠে 'ট' চাপতেই 'ষ' এর পেল তেষ্টা
মুক্তি পেতে 'ষ' তবু করল অনেক চেষ্টা।
এরপরে সে একলা বসে যেই লিখেছে 'ষণ্ডা'
'ণ'-এ পা দিয়ে 'ড' খেল মিঠাই-মণ্ডা।
'ল' এর পিঠে 'ল'-ই লাফালে মল্ল লড়ে লড়াই
নিজের পিঠে নিজেই চেপে 'ড' এর বড্ড বড়াই।
'দ' লাফিয়ে 'ন' ব্যাটাকে যেই করেছে বন্দি
সেই থেকে 'ন' আঁটছে শুধু একলা থাকার ফন্দি।
তারপরে 'ন' একলা বসে লিখতে গেল 'নন্দ'
তবুও তাকে ছাড়ল না 'দ', কপাল এতো মন্দ।
'ত' চাপতেই 'স' এর ঘাড়ে জিনিসপত্র সস্তা
অল্প দামে বাজার করে ভরল সবাই বস্তা।
'ঙ' উঠে 'গ' এর পিঠে দেখিয়ে দিল রঙ্গ
এসব নিয়েই বাংলাভাষা, এসব নিয়েই বঙ্গ!