ধর্মকে আমি সেদিন মানবো যেদিন
মুসলমান শিশু খৎনা করা অবস্থাতেই জন্মাবে।


ধর্মকে আমি সেদিন মানবো যেদিন
হিন্দু শিশু টিকি নিয়ে জন্মাবে।


ধর্মকে আমি সেদিন মানবো যেদিন
দাড়ি শুধু মুসলমানদেরই গজাবে।


ধর্মকে আমি সেদিন মানবো যেদিন
রক্তের রঙ আলাদা হয়ে যাবে হিন্দু-মুসলমানের।


আমার শেষ যাত্রায় কোনও গীতা বা কোরান নয়,
কিছু আধুনিক বিজ্ঞানের বই দিও আমার সঙ্গে।