ভোরের পাখি বলল এসে,'আমার সঙ্গে যাবে?
সঙ্গে গেলে মেঘ বা পাহাড় সবই দেখতে পাবে।
দেখতে পাবে দূর সাগরের উথাল-পাতাল ঢেউ
নাম না জানা অরণ্য-বন যা দেখেনি কেউ।
মেঘের থেকে কেমন করে ঝরে বৃষ্টি ফোঁটা
দূর পাহাড়ের ওপার থেকে ভোরের সূর্য ওঠা।
পাহাড় থেকে ঝরনা এসে নদীতে যেই মেশে
খিলখিলিয়ে ওমনি নদী ছলকে ওঠে হেসে!
খুব খুশিতে সোনালি মাছ মাঝ নদীতে ভেসে
তরতরিয়ে সাঁতার কাটে জলকে ভালোবেসে।
ভোরবেলাতে বন-পাহাড়ে ফুলেরা যেই ফোটে
নাম না জানা প্রজাপতি ওমনি এসে জোটে।
নদীর বুকে বৃষ্টি যখন টাপুরটুপুর গায়
আমরা যাব অনেক দূরে মেঘের সীমানায়।'
অচিন দেশের খুশির খবর বলল আমায় পাখি
এমন করে ডাকলে ঘরে কেমন করে থাকি।
'পাখি তোমার সঙ্গে যেতে ইচ্ছে আমার ভারি
কিন্তু আমার নেই তো ডানা,উড়তে কি আর পারি!'