নক্ষত্রের আগুনে ডানা সেঁকে নিচ্ছে প্রাচীন পেঁচারা
সুপারনোভার পরে আবার বাজনা বেজে উঠল
সত্য আর মিথ্যা একাকার হয়ে যায় যে বিন্দুতে
তারও ওপারে অনেকটা ফুটে উঠেছে সূর্য
ফ্যাকাসে রাত্রিরা পুড়ছে নক্ষত্রের আগুনে
পাখির মত ছোট পৃথিবী উড়ে যাচ্ছে আকাশে
লম্বা চাঁদটা গোল টিপের মত হয়ে এল
শিশু ঈশ্বর কাদামাটি দিয়ে গাছপালা আর মানুষ গড়ছেন
বিন্দু বিন্দু আশার বাষ্প জমে উঠছে দিগন্তে
পৃথিবী আর মানুষের ভাগ্যের মত কৃপণ নয়
তোমার মুখে একটি সবুজ গ্রামের ছবি