ঝোপে ঝাড়ে ক্যানেস্তারা পিটিয়ে ধরা হচ্ছে দু'চারটে শিয়াল বা বনবিড়াল। তাই নিয়েই কী উল্লাস!কী উল্লাস!
বাঘ হাসছে।এ জঙ্গলে আরও গভীর অন্ধকার কায়েম করার স্বপ্নে জ্বলজ্বল করছে তার দু'চোখ।
এদিকে একটা বনবিড়াল ধরা পরার পরে বলেই বসেছে, বাঘই তাদের সর্দার।বাঘের হুকুমেই তারা মানুষের রক্ত চুষে খায়। তবু বাঘের গায়ে হাত দেবে সে সাধ্যি কার? ঝোপেঝাড়ে চলছে লোকদেখানো ক্যানেস্তারা পিটানোর তামাসা।
বাঘ জানে তাকে ধরার মুরোদ নেই কারোরই।পথসভা করে বুক ফুলিয়ে হুংকার দিচ্ছে বাঘ।ঘনিয়ে আসছে অন্ধকার।