বাংলা কবিতার আধুনিক হয়ে ওঠা ইংরেজি কবিতার হাত ধরেই।ইংরেজি রোমান্টিসিজম, ক্লাসিসিজম, ন্যাচারালিজম, রিয়ালিজম,স্যুরিয়ালিজম,স্ট্রাকচারালিজম, মডার্নিজম,পোস্ট-মডার্নিজম এবং ডি- কন্সট্রাকশান বাংলা কবিতাকে সমৃদ্ধ করেছে।আধুনিক বাংলা সেরা কবিরা ছিলন আধুনিক ইংরেজি কবিতার সংগে সুপরিচিত। ফলে বাংলা কবিতা বিবর্তিত হয় খুব দ্রুত।কিন্তু যে ইংরেজি কবিতার হাত ধরে বাংলা কবিতার এই উন্নতি,তার কিন্তু ছন্দের এত বিভিন্নতা নেই।পুরানো পয়ার, ত্রিপদী ছাড়াও বাংলা কবিতার মাত্রাবৃত্ত, অক্ষরবৃত্ত ও স্বরবৃত্ত এই তিন ছন্দ বাংলা কবিতাকে বিশিষ্টতা এনে দিয়েছে।সেখানে ইংরেজি কবিতাকে সন্তুষ্ট থাকতে হয়েছে এক আয়েম্বিক পেন্টামিটার নিয়েই।এর কারণ, বাংলা এসেছে সংস্কৃতের মত ভাষা থেকে যার ছিল গায়ত্রীর মত মহাজাগতিক ছন্দ।অবশ্য এ কথাও মানতে হবে হিন্দি, ওড়িয়া ইত্যাদি ভাষাও সংস্কৃত থেকেই এসেছে।কিন্তু একমাত্র বাংলা কবিতাই  এত বিভিন্ন সুরেলা ছন্দে ছন্দিত।এর কারণ অবশ্যই বাঙালীর আজন্ম কবিতার প্রতি ভালবাসা।
স্বরবৃত্ত যেন এক শিশু। গড়গড় করে কবিতা বলে।মাত্রাবৃত্ত যেন এক যুবক।একটু আধটু বুঝেছে।আর অক্ষরবৃত্ত হল পরিণত মানুষ।বুঝে শুনে মতামত দেয় গম্ভীর ভাবে।


কিন্তু চোখ নয়, কান।কানের উপরেই নির্ভর করতে হবে ছন্দের জন্য।ছন্দ আসলে গানের মতই শোনার জিনিস।


আমি বিশ্বাস করি ছন্দ শেখা মোটেই শক্ত কাজ নয়। মাত্র পাঁচ দশ দিনেই ব্যপারটা শিখে নেওয়া যেতে পারে।প্রথমেই বলে নিই যারা ব্যপারটা জানেন তাদের জন্য নয়, যারা একদমই জানেন না তাদের জন্যই আমার এই ক্লাস।
ছন্দ শিখতে গেলে সিলেবেল বা দল সম্পর্কে একটু খেয়াল রাখতে হবে। শুধু সিলেবেল গুণেই আপনি দলবৃত্ত বা স্বরবৃত্ত ছন্দটা শিখে নিতে পারবেন।আসুন আমরা সিলেবেল গুনি। ‘সিলেবেল’ এই শব্দে কটি সি -লে -বেল আছে?  ৩ টি। অক্ষর যদি ও ৪ টি। কিন্তু ‘বেল’ শব্দটি আমরা একসঙ্গে উচ্চারণ করি। তাই বেল শব্দে  একটি দল বা সিলেবেল। এবার ধরুন ‘ছন্দ’ শব্দটিকে। সিলেবেল আছে ২ টি। ছন্ এবং দ। বাতাস এ ৩ টি অক্ষর থাকলেও সিলেবেল আছে ২ টি। বা এবং তাস।
এবারে আলোচনার প্রথম বাক্যটাকে ধরুন।‘আমি বিশ্বাস করি ছন্দ শেখা মোটেই শক্ত কাজ নয়।’ এখানে কতগুলো সিলেবেল আছে? আমি তে ২, বিশ্বাস এ- বিষ এবং শ্বাস – ২, করি- ২, ছন্দ- ২, শেখা- ২,  মোটেই-  মো  এবং টেই -২, শক্ত- শক্ ও তো -২, কাজ-১, নয় -১ । মোট- ২+২ +২+২+ ২+২ +২+১+১=১৬ টি সিলেবেল।
এবারে ধরুন ‘ তোমরা যাবে নাইট ক্লাবে পরবে ফাটা জিন্স’ লাইনটিকে। কটি সিলেবেল?  
তোমরা যাবে- ৪ টি, নাইট ক্লাবে- ৪ টি, পরবে ফাটা- ৪ টি, জিন্স-১ টি।
অর্থাৎ,  বাক্যটিতে  মোট ৪+৪+৪+১ মোট ১৩ টি সিলেবেল আছে।
এবারে সারা  দিন আপনার নিজের খুশি মত যে কোনও শব্দ নিন আর তাতে কটি সিলেবেল আছে তা মনে মনে ভাবুন। কোনও কবিতা লেখার চেষ্টা না করে শুধু শব্দ আর সিলেবেল এই নিয়েই চলুক একটা দিন।