অনামিকা দেখ, রেলপথে ছোটে প্রতিদিন কত ট্রেন
সঠিক সময়ে রোজ বেজে যায় সময়ের সাইরেন!
এসব দেখে তো আগে কোনদিনও অবাক হইনি আমি
মনটাই আজ উথালপাথাল, স্মৃতিগুলো বড় দামি।
সবাই কেমন ছুটছে অফিসে, করছে নিজের কাজ
আমিও ছিলাম ওদের মতই,স্তব্ধ হয়েছি আজ।
এখনও সকালে সূর্যটা ওঠে, এখনও তো রাতে তারা
অনামিকা তুমি কোথায় এখন, ভেবে ভেবে দিশাহারা।
অনামিকা আমি পথ খুঁজে মরি অন্ধগলির থেকে
তোমার চোখের গভীর বাঁকেতে পথ চলে যায় বেঁকে।
উদাস বাউল একাই গাইছে মন খারাপের গান
কাটছে না রাত, কাটছে না দিন, সেতারে বেসুরো তান।