খাচ্ছে তারা ব্যাকটিরিয়া
                             খাচ্ছে তারা ছাইপাঁশ
এসব নিয়েই বাঁচছে তারা
                            গোটা বছর-দিন-মাস।
ফুটপাতেই বাঁচছে তারা
                                   ফুটপাতটাই ঘর
ফুটপাতটাই আপন শুধু
                                  আর সবটাই পর।
ছেঁড়া কাঁথা ইটের বালিশ
                                  হাজার লোকের হিসু
এসব নিয়েই ঘুমিয়ে পড়ে
                                 এ 'কলকাতার যীশু'।
ঘুমের ঘোরে রাতদুপুরে
                                 উঠলে গায়ে গাড়ি
পুলিস এসে পেটায় কষে
                                 দোষটা যেন তারই।
হাজার বারও ভাবে যদি
                                  ফুটপাতটাই ঘর
ফুটপাতটাও অন্য কারও
                                 ফুটপাতটাও পর।