মনে করুন একজায়গায় খোলা মঞ্চে নাচ হচ্ছে। আমাদের সবাইকেই নাচতে বলা হলো। কোনও নির্দিষ্ট নাচ নয়, যে যেমন পারে, যেমন খুশি নাচো। আমরা যারা কখনোই কোনও নাচের ট্রেনিং নিইনি, তারা কি ভাল নাচতে পারব? বরং আমাদের নাচের ভিডিও তুলে আমাদেরকে দেখালে আমরাই লজ্জিত হয়ে পড়ব। কিন্তু যারা ভারতনাট্যম,কথাকলি বা অন্য বিশেষ ধরণের নাচের ট্রেনিংপ্রাপ্ত, তারা এই যেমন খুশি ডান্সটাও খুব সুন্দর ভাবে নাচতে পারবেন। নাচের ব্যাকরণ জানা থাকায় তারা ভাল নাচতে পারবেন। ঠিক একই জিনিস সত্য কবিতার ক্ষেত্রেও। কবিতার ছন্দ বিষয়ে যারা অভিজ্ঞ তারা ছন্দহীন কবিতা লিখলে তাও অন্য এক মাত্রা পাবে। এজন্যই ভাল কবিতা লিখতে গেলে ছন্দ বা কবিতার ব্যাকরণ জেনে নেওয়া অত্যন্ত প্রয়োজন। ফুলের পরে ফুল গেঁথে মালা তৈরি হয়।ভাল মালা গাঁথতে গেলে ফুলের প্রকৃতি সম্পর্কে সঠিক ধারণা থাকা দরকার।ঠিক একইভাবে কবিতা লিখতে গেলে শব্দের প্রকৃতি বা মাত্রা সম্পর্কে ধারণা থাকা দরকার। যা খুশি তাই লিখলে তা কখনোই ভাল কবিতা হতে পারে না। এজন্য দরকার শিক্ষা এবং অনুশীলনের।


কবিতার ব্যাকরণ না জেনে, ছন্দ না পড়ে যারা যা খুশি তাই কবিতা লিখছেন, তারা যখন কবিতা বিষয়ে কিছুটা জ্ঞান অর্জন করবেন, তখন নিজের লেখা দেখে নিজেই লজ্জিত হয়ে পড়বেন।ভাষাকে যেমন ব্যাকরণ দিয়ে বেঁধে রাখা যায় না কবিতাকেও তেমন ছন্দ দিয়ে বেঁধে রাখা যায় না। এটা যেমন ঠিক কথা, আবার উল্টোদিকে ভাষা ঠিকঠাক ভাবে বলতে গেলে আমাদেরকে ব্যাকরণ জানতে হয়। কোনও ভাষার ব্যাকরণ সম্পর্কে ভাল ধারণা থাকলে তবেই নতুনভাবে সেই ভাষাতে কিছু বলতে পারা সম্ভব। কবিতার ছন্দ, অলঙ্কার, প্রতীক, উপমা সম্পর্কে পরিষ্কার ধারণা থাকলে তবেই এগুলোকে ছেড়ে দিয়েও ভালো কবিতা লেখা সম্ভব।লাউ গাছের মতো পরনির্ভরশীল নয়, চর্চা অনুশীলনের মাধ্যমে কবিতাগুলো হয়ে উঠুক বটের চারা। পকেটের জোরে নয়, মাথার জোরে, মেধার  জোরে কবিতা প্রকাশিত হোক।কবিতার প্রকাশ অবশ্যই দরকার।কিন্তু তার আগে কবিতাগুলোকে প্রকাশের যোগ্য করে তুলতে হবে। এজন্য দরকার নিয়মিত পড়াশোনা ও চর্চার। যা খুশি তাই লিখে ফেসবুক পত্রপত্রিকা ভরে ফেললে ভবিষ্যৎ প্রজন্মের জন্য খারাপ বার্তা যাবে। তারা সাহিত্য বিমুখ হয়ে পড়বে। ফেসবুক ভরে যাচ্ছে অজস্র অপাঠ্য অকবিতায়। লিটিল ম্যাগাজিনগুলোরও একই দশা। টাকা দিয়ে যে কাব্য সংকলনগুলো হচ্ছে, সেগুলোর অবস্থাও তথৈবচ। টাকা দিয়ে কবিতা প্রকাশকে 'না' বলুন।টাকা দিয়ে কবিতা লিখে আজ পর্যন্ত কেউ কবি হতে পারেননি। সুতরাং, টাকা দিয়ে কবিতা লেখা বন্ধ করুন।