কেউ থাকে বসে শুয়ে কেউ মরে খেটে
কেউ বা লম্বা খুব কেউ খুব বেঁটে।
কেউ কেউ মিশ কালো কেউ দুধ সাদা
কেউ বা ধূর্ত খুব কেউ খুব গাধা।
কেউ থাকে বহু তলে কেউ ফুটপাতে
উপবাসে থাকে কেউ, কেউ দুধভাতে।
কেউ কেউ চাপে কুঁজো কেউ করে মস্তি
কেউ থাকে ফ্ল্যাট বাড়ি কারও বাস বস্তি।
কেউ পায় যা যা চায় কেউ পায় অল্প
কেউ শোনে মন দিয়ে কেউ করে গল্প।
কেউ থাকে চুপচাপ কেউ করে বায়না
কেউ পায় সুবিচার কেউ কেউ পায় না।
অঘটন এত কেন, যদি কেউ জানো
দুটি পায়ে পড়ি ভাই যাও লিখে আনো।