আমরা আছি ঠায় দাঁড়িয়ে
রাস্তাটায়
কোন কুকুরে কত নরম
মাংস চায় ?
সেসব খুঁজে আদর করে
উজাড় করি
পশুগুলোর খামচানিতে
শরীর ভরি ।
নতুন কত কামুক পশু
রাতদুপুরে
খাবল মারে, যদিও আমি
ঘুম কাতুরে ।
আমার গায়ে তাদের নখ
ঘষার দাগ
জেনে বুঝেও চলছি নিয়ে
পুষছি রাগ
মারব কাকে তুলব কাকে
কাঠগড়ায়
হাঁচড়কাটা ছন্নছাড়া
দিন গড়ায়।
আমরা তুলি পথের পশু
বুকের পরে
তবু সবাই ঘেন্না করে!
ঘেন্না করে!