দৃপ্ত চোখের ভঙ্গিতে
মিষ্টি গলার সঙ্গীতে
কে শোনাল, কে শোনাল বাণী?
জাত পাত সব বর্জে
দারুণ জোরে গর্জে
বলল তেজে, ‘জানি, আমি জানি
সেই সে মহান স্রষ্টাকে। ’
সত্য শিবের দ্রষ্টাকে
বুকের ভিতর মাথার উপর রাখি
বাতাস বলে সে আছে
সবার পাশে খুব কাছে
তার সুরেতেই ডাকে ভোরের পাখি...