“And gentle wishes long subdued
Subdued and cherished long”- Coleridge


সব ইচ্ছেগুলো তোলাই থাকল
অবাস্তব ভবিষ্যতের সোনালি খাতায়
এটা খারাপ ওটাও ভাল নয়-
ইত্যাদি বিভিন্ন বিধিনিষেধের পৃথিবীতে
বেঁচে থাকাটাও আসলে নিষিদ্ধ।


বলব বলব  করে মনের কথাগুলো
বলাই হল না কোনোদিন ।
কাঁচা বয়সের অদম্য আবেগ-
সেটাকেও দমন করেছি তিলে তিলে।
আসলে আমরা বাঁচি নি কোনোদিনও ।
তিল তিল করে মরতে  মরতে
এগিয়ে চলেছি মরণের সীমানায়...