দারুণ গরমে আর তো পারি না
তেষ্টায় ফাটে ছাতি
ধুঁকছে মানুষ ধুঁকছে কুকুর
ধুঁকছে বিশাল হাতি ।
মাঠ ঘাট সব ফেটে ফুটিফাটা
কোত্থাও নেই জল
গাছের বাঁদর, তারাও খুঁজছে
কোথায় জলের কল।
সূর্যটা যেন গনগনে আঁচ
সেঁকছে পৃথিবীটাকে
একটুও খুশি আটকে তো নেই
কারোর ঠোঁটের ফাঁকে।
লোকজন সব রুষ্ট মেজাজে
ছুটছে যে যার কাজে
বলছে সবাই বছরটা ভাই
বিশ্রী, ভীষণ বাজে।
বাড়ছে গরম চড়ছে পারদ
যাচ্ছে সময় যত
গলছে বরফ পাহাড় চুড়োয়
প্রতিদিন অবিরত।
বাতাসে আগুন বাজারে আগুন
কি করে সইবো ভাই?
আর তো পারি না আর তো পারি না
একটু বৃষ্টি চাই...