যেদিন দুজন ছিটকে গেলাম
নিকট থেকে অনেক দূরে
পথ হারিয়ে চলল পথিক
পথ ভোলা দিকশূন্যপুরে।


হাজার শপথ মিথ্যে হল
মিথ্যে হল মান অভিমান
যত্নে গড়া স্বচ্ছ স্ফটিক
এক নিমেষে ভেঙে খান খান।


ভেঙে ফ্যালা কতই সহজ!
শুখাল সাগর, শুখাল সিন্ধু
মিথ্যে ঝরল অশ্রু ফোঁটা
মিথ্যে ঝরল রক্ত বিন্দু।


যে নাম ছিল দারুণ প্রিয়
যে নাম ছিল মনটা জুড়ে
সে নাম এখন কাঁদায় শুধু
দুঃখ আনে হৃদয় খুঁড়ে।


কোথায় পাব সে তাজমহল
সে সব এখন শূন্য, ফাঁকা
স্মৃতির পাতার সবটা জুড়ে
বিষাদ মাখা দুঃখ আঁকা।


আবার যদি হয় গো দ্যাখা
অনেক অনেক বছর পরে?
বাঁধ মানে না অশ্রু ধারা
হৃদয় ভেঙে কান্না ঝরে...