পঁয়ত্রিশ পেরনোর পর
ঘেমো ভ্যাপসা বিবর্ণ দিনগুলো
আসছে আর যাচ্ছে।
কেন বেঁচে আছি, কি জন্যই বা বেঁচে আছি
বেমালুম ভুলে, একগাদা কম্প্রোমাইজ নিয়ে
কেটে যাচ্ছে ফ্ল্যাট অফিস, অফিস ফ্ল্যাট- শামুক জীবন।
আর ফোঁস করি না এখন
পঁয়ত্রিশ পেরনোর পর
প্রতিবাদের ক্ষমতা চলে গেছে
পঁয়ত্রিশ ঢোঁড়া আর গোখরোর জল বিভাজিকা।