শিশিরের শব্দে ঘুম ভাঙেনি কখনো
পকেটে টাকার টান,জঠরের খিদে
বস্ত্রহীন শীতরাতে ঘুম কেড়ে নেয়।
অভাবই বন্ধু হয়ে আছে চিরকাল
অভাবের আগুনেই ধিকিধিকি বাঁচি।
বাবার শরীর দেখি ঘামে-রক্তে ভেজা
অভাবী মায়ের গায়ে শতছিন্ন শাড়ি
তবুও আদর মাখা স্নেহের পরশ
অভাবের গন্ধ আমি বড় ভালোবাসি
অভাবের আগুনেই সেঁকে নিই রুটি।