বৃষ্টি এল ঝমঝমিয়ে ভরদুপুরে
গুনগুনিয়ে রবীন্দ্রগান আপন সুরে
সুর তুলেছে বাদল দিনে পাগলা হাওয়া
মনের কোণে ঠাকুর তোমার আসা যাওয়া।
শ্রাবণ দিনে বৃষ্টি এলে ফুলবাগানে
গাছপালারা টাপুরটুপুর বৃষ্টি তানে
তাথই তাথই নাচতে গিয়ে পড়ছে নুয়ে
আলতো ছোঁয়ায়  জলকাদাকে যাচ্ছে ছুঁয়ে।
বৃষ্টিদিনে দিন গড়িয়ে রাত্রি এলে
চুপিচুপি সঞ্চারীতে আভোগ মেলে।
শ্রাবণের ওই অঝোর ধারায় ঝরছে এ রাত
বুকের ভিতর সুর তুলেছে রবীন্দ্রনাথ।