মুরগি হল গ্যালাস গ্যালাস, আন্সার আন্সার হাঁস
ওরাইজা স্যাটিভা ধান আর বাম্বুস টুল্ডা বাঁশ।
ক্যানিস ফ্যামিলিরিস কুকুর,পথে ঘাটে থাকে
মাঝে মাঝেই লেজটি তুলে ঘেউ-ঘেউ-ঘেউ ডাকে!
রোহিতা বা কাতলা কাতলা এদের পাবে বিলে
ছোঁ মেরে বারবাস পুটিয়াসকে তুলে নেয় চিলে!
টিট্রিকাম এস্টিভার আটায় তৈরি হয় যে রুটি
বিজ্ঞানীর পাইসাম স্যাটিভাম,বাংলায় মটরশুঁটি।
বিজ্ঞানীরা রেশম মথকে বলেন বোম্বিক্স মোরি
হেটরোপনটিস কাঁটা মারে,সাবধানে তাই ধরি।
বুফোমেলানোস টিক্টাস ঘরের কোণে থাকে
বর্ষাকালে আনন্দেতে গ্যাঙর গ্যাঙর ডাকে।
মৌমাছিরা মধু খোঁজে ব্রাসিকা নিগ্রা ফুলে
কোকাস নুসিফেরার তেল আমরা মাখি চুলে
এপিস ইন্ডিকার মধুতে ভরিয়ে দেয় প্রাণ
এডিস ইজিপ্ট গান শুনিয়ে রক্ত চুষে খান!
বিকেল বেলা জিয়া মেজকে পুড়িয়ে খেতে মজা
বানানো যায় খই ছাতু বা দারুণ মিষ্টি গজা।
সেরিয়া রোবাস্টারের খাটে শুতে ভালবাসি
আসিমাম সাংটামের পাতা সারায় সর্দি-কাশি।
যাদের আছে কিছুটা মান, আর কিছুটা হুঁশ
হোমো সেপিয়ান্স তো তারা,তারাই মানুষ।
প্রজাতিতে সমাপ্তি আর গণকে দিয়ে শুরু
ক্যারোলাস লিনিয়াস সাহেব এসব নামের গুরু।