🐸🐸🐸🐸🐸🐸🐸🐸🐸🐸🐸


আধুলি আগলে ব্যাঙ ভাই বসে আছে
হারানোর ভয়ে বুক তার দুরুদুরু
আগে ছিল তার খুব হাসিখুশি মুখ
আধুলি পেতেই সুগার-প্রেসার শুরু।


নাওয়া-খাওয়া তার শিকেয় উঠল সবই
বৃষ্টি দিনেও গোমড়ামুখেই থাকে
সবাই যখন উৎসবে মেতে ওঠে
ঘরের কোণে সে আধুলি আগলে রাখে।


এভাবেই কাটে দিন-মাস কতকাল
যুবক সে ব্যাঙ বৃদ্ধ হয়েছে আজ
সচল আধুলি অচল হয়েছে জেনে
অবশেষে তার মাথায় পড়ল বাজ।


শোকটা সামলে, ভুলটা বুঝতে পেরে
অচল আধুলি ছুঁড়ে ফেলে দিল যেই
ফিরে পেল খুশি, তাথই বৃষ্টিদিনে
চেক করে দেখে সুগার-প্রেসারও নেই!