শীত এসেছে ওই!
ঘরের কোণে হাতড়ে খুঁজি
লেপ-কম্বল কই।
মেঘ-কুয়াশার চাদর?
ওসব ছেড়ে চাইছে সবাই
নরম রোদের আদর।
শীতটা এল যেই
খেজুর গাছের রস টুপটুপ
পড়ছে তো পড়ছেই!
মিষ্টি নলেন গুড়
চড়ুইভাতির ধুম লেগেছে
আনন্দে ফুরফুর।
শীত এসেছে যেই
গরম কালের ঘাম ভেজা সেই
কষ্টটা আর নেই।