এক এককে এক
শীত এসেছে দ্যাখ।
একে একে দুই
লেপের ভেতর শুই।
দুয়ে একে তিন
ভারি শীতল দিন।
তিনে একে চার
ঠান্ডায় জেরবার।
চারে একে পাঁচ
মিষ্টি রোদের আঁচ।
পাঁচে একে ছয়
সর্দি কাশির ভয়।
ছয়ে একে সাত
শেয়াল ডাকা রাত।
সাতে একে আট
শাক-সবজির হাট।
আটে একে নয়
মেঘ কুয়াশাময়।
নয়ে একে দশ
খাচ্ছি খেজুর রস।