উত্তরের ওই হিমালয়ের ঠাণ্ডা বাতাস আসছে,
চারিদিকে ছেলে বুড়ো খক্-খক্-খক্ কাশছে।
ঠক্-ঠক্-ঠক্ কাঁপছি শুধু শীত পড়েছে জবর
টিভি খুললেই তুষারপাত আর ধস নামবার খবর ।
রোদ পোহাব, উপায় তো নেই, সূর্যি মামা ছুটিতে
দিন দুপুরে মেঘ-কুয়াশা যেমনটি হয় উটিতে।
আর পারি না, আর পারি না, যাচ্ছি শীতে জমে
ঠক্-ঠক্-ঠক্ কাঁপছি শুধু, যাচ্ছে ওজন কমে।
বাঁচাও,বাঁচাও! দারুণ শীতে একটু আগুন জ্বালো
জ্বললে আগুন আরাম পাব, সঙ্গে পাব আলো।
এখন ভাবি গরম কালটা আঃ! কি দারুণ মিষ্টি
বর্ষাকালও অনেক ভাল, টাপুর-টুপুর বৃষ্টি।
গরম কালে দখিন হাওয়া খুশির ছোঁয়া আনে
কেন যে ছাই শীতটা আসে, ভগবানই জানে।
অনেক হল শীত বাবাজি এবার তুমি ভাগো
কুয়াশার ওই চাদর ছিঁড়ে সূর্যি মামা জাগো।