(ক)
জুতোর কলঙ্ক মাটিতে মাটিতে
অপেক্ষা এখন বৃষ্টির ,
কাছে গেলে অদৃশ্য মরীচিকা
অভাব এখন সৃষ্টির ।


(খ)
নিষ্ক্রিয় সব শরীরের ক্ষত
ক্ষতির শাসন ঘরে ,
শর্ত সবই স্বার্থ হয়ে
পাঁজর ভাঙ্গার ঘরে ।


(গ)
হিসেব নিকাশ ছায়ার সাথে
আলোর কাছে বসে ,
হাতের রেখায় স্পষ্ট এখন
যন্ত্র তন্ত্রের বশে ।


(ঘ)
ঘুম ভাঙ্গানোর স্বপ্নগুলো
চোখের কাছে জমে ,
অনশনের রাত্রিগুলো
বিক্রি হয়ে কমে ।