আমি কবিতা লিখি না,
আমার লেখা কবিতায়
কোন ছন্দ আসে না।
ছন্দ বিহীন কবিতায়
কবিতার সৌন্দর্য থাকে না।
অক্ষরবৃত্ত, মাত্রাবৃত্ত অধিকন্তু
স্বরবৃত্ত নামে নাকি ছন্দ আছে
কিন্তু আমি তার কিছুই বুঝি না।


আমি কবিতা লিখি না,
আমার লেখা কবিতায়
কোন তাল থাকে না।
তাল বিহীন কবিতায়
কবিতার মাধুর্য থাকে না।
কবিতার তালে নাকি মাত্রা,
লয় থাকে, থাকতেই পারে
কিন্তু আমি তার মুন্ডুও বুঝি না।


আমি কবিতা লিখি না,
আমার লেখা কবিতায়
কোন সুন্দর শব্দ আসে না।
সুন্দর শব্দবিহীন কবিতায়
কবিতার সৌন্দর্য থাকে না।
কবিতায় নাকি শব্দের খেলা,
সুন্দর সুন্দর শব্দ সাজিয়ে
নাকি কবিতা লিখা হয়,
বাক্য এখানে গৌণ।


আমি কবিতা লিখি না,
আমার লেখা কবিতায়
কবিতার থিম আসে না।
থিম ছাড়া কবিতা
যেন পুকুরে ইলিশ মাছ।
আমি কবিতা লিখি না
লিখলে যদি কবি হয়ে যায়,
শব্দের খেলায় যদি
জনমের মত হেরে যায়।।


০৪-১১-২০২১
#########