কালো গন্ধের চুলে রাত গন্ধের ফুল,
ফুল নাকি তারা, নাকি অন্য কনো নক্ষত্রের ছিড়ে নেয়া আলো,
নাকি অন্য কিছু, অথবা কিছুই না,
নির্নিমেষ তাকিয়ে থাকা, হামাগুড়ি, ছুটোছুটি, কাটাকাটি খেলা, ভেঙে ফেলা,
পাগলাটে আত্মার পেছোনে লাগোয়া তোমার কুকুর,
সেইসব বিষাদ সমগ্র পাঠ আর বিলাস সমুদ্রে ডোবা ভাসা,
সাঁতার কাটা খুকি হাঁস তুমি,
তুমিই তো ? নাকি স্বপ্ন ?