মিলনের ঠিক পরেই আলগোছে যখন  
ভাঁজ হয়ে আসে ইজি চেয়ার,
দৈনিকের বিশেষ কড়চায়
চিহ্ন আঁকে নখের খামখেয়ালীপনা,
কফির মগ ঝুলে থাকে আঙুলের দোটানায়,
কেনো আসে নভেম্বরের বিকেলগুলো এতোটা অবহেলা নিয়ে,
আপ্যায়নের কড়া নড়লে অবসরের অধিকার টুকু তো প্রাপ্য হয়ে দাঁড়ায়,    
একটি টেবিল আর চতুষ্পদীর ছায়ায় শরীরগত কোন বৈষম্য আমি দেখি না,
সপ্তর্ষিমণ্ডলের খোলা মাঠে যে নক্ষত্রদের উদ্বাস্তু শিবির,
সেখানে ত্রাণের আরেক নাম মুগ্ধতা,
আমার বৈষয়িক এ্যালবামে থেকে তাই কিছু সাদাকালো নির্লিপ্ততা  
আজ ফেলে দেবো,
এতে কিছুটা হলেও হালকা হবে আমার নেতিবাচক সাফল্যের দায়ভার।