কতোটা প্রমূর্ত ছিলে তুমি, কতোখানি আমি
কতোটা স্বাপ্নিক হতে পারতাম দু’জনেই পিতল হাওয়ার বেলায়
মনে পড়ে?
ঘাস গালিচার সবুজ মেখেছেলাম লম্বা ছায়ার অনেক দুপুরে
কতোদিনই তো ফিরে গেছি, আঁধার রাতে, অথবা অকট বিকট সন্ধ্যায়
জলতরণীর দোলক হয়ে অথবা দৃষ্টির সমুদ্র বিলাসে
কতোবার অলিখিত জৈবিক বর্ষায় টানতে ভুলে গেছি পর্দার কালো ফিতে
এরপরও, আবেশিত বিপর্যস্ততার অকুঞ্চক হাতছানিতে
পাহাড়ের চিলে কোঠাতেই রয়ে গেলে তুমি
আমি স্থির, প্রক্ষিপ্ত ফোয়ারা সমতলে ভাবছি ব’সে
সদ্য পরাবাস্তব তোমাকেই।