গাছ হতে ভয় পাই না
ভয় পাইনা গায়ে ছায়া মেখে ঘুরে বেড়াতেও
আলো ও অন্যান্য পাতারা যেভাবে সংগম করে
তার ভ্রূণ হতেও বাধা নেই আমার
অপেক্ষায় আলো চাই আমি, মায়া আর মধুও সমান,
বসন্ত পঞ্চমীর শেষ তিথিতেও গায়ে গড়াতে চাই কালিন্দীর জল


চাই জীবিত থাকুক স্বপ্নপুঞ্জি আমার
প্রিয় সান্নিধ্যের আরাধ্য অনুকরণ আর সেই পদছাপ
চেনা শহরের এক বাঁক থেকে অন্য বাঁকে
হারাতে চাই না, চির চেনা ঘাম, ভেজা গন্ধ,
লুকোচুরির ফাঁকে আহত হয়ে পড়া রোদের আদর
এভাবেই যোগ আর বিয়োগের মাঝে
যতোটা সম্ভব বাড়তে থাকে আমার বিপত্নীক ভালোবাসা।