পশ্চিমের ঘরে শুয়ে পড়েছে ক্লান্ত সূর্য
হাত বদলের পর রঙ-এর টুকরো নিয়ে
পাহাড়ায় নামে গম্ভীর নিশীথিনী
সাথে আছে হলদি কোটা চাঁদ আর নীলাম্বরী তারা,


একটু যেন গাম্ভীর্য কাটে তাতে
গৃহে ফেরে পরতন্ত্রের সব শ্রমিকেরা
সহবাসে মুখরিত হয় একান্নবর্তী ছাদ গুলো,


নিশুতি বিমূখ কতিপয় পাগলেরা
নেমে আসে খুব জীবিকার কাছে
শৃগালের সংকেতে হুঁশিয়ার হয় বিহগের গ্রাম
সতর্ক বাঁশি বাঁজায় প্রদক্ষিণের শেষ ঘূর্ণন
পুবালী থেকে আবার শুরু হয় নিত্য আলোর চৌকিদারি।