কোন একটি ত্রিমাত্রিক অনুরাগের
অঙ্গজ পরিবেশনায় যার ঠোঁট মেলে
তাকে আমরা কেউ চিনি না,
জানি না, সূর্যের আলো চাঁদই ভাড়া করে নিয়ে যায় কিলো দরে
যা বাজার মূল্য থেকে অনেক কম দাম,


বিনয়ের নত মাথায় যে কালিদাসের বসতি
সে কথাও আমাদের অজানা ছিলো,
গ্রাসাচ্ছাদনের বিনিময়ে তাকে রাখা হয়
লাল খাতার বাজার সর্দার হিসেবে,


অথচ যার কালিতে দিব্যি এঁকে ফেলা যায়
একটি নগরের কাব্য
অকবিদের নবীন বার্ধক্যের পরজ সঙ্গীতে
যে একজন খেয়ালী চিত্রকর।