অনিমেষ, দাঁড়িয়ে থাকবার জন্যে
কতো পা আসে রোজ
হিসেব করে দেখেছি আমার পা’কে
প্রতীক্ষায় এসে আটকে যায় বার বার,
আচ্ছা বলতো, হাতের কি কাজ ?
ধরবার প্রয়োজনেই কি লাগে ও !
অথচ প্রিয় প্রার্থনার আসনেই
রেখে দিলাম আমি ওদের,
যদিও দেহজ সমঝোতা
দুটোই খুব দাবড়ে বেড়ায় জোড়া করে
আলিঙ্গনের পুনশ্চ'তে
চিঠি না লেখার অনুরোধ থাকলেও
সান্ধ্যযোগের আগেই কালিরা
নেবে যায় কাগজের আখড়ায়
অনিমেষ, জানতিস তুই,
শামুক ভালোবাসায় কি দারুণ জমে গিয়েছিলো রক্তকরবী
সে পা'তেই আমার
কব্জির রুক্ষতা কি ভীষণ বসে গিয়েছিলো
সেই হাতে তার।


পলিন/আজকে/লেখা