মোম ও বাতি
অভিমান পোড়ায় সাদা দড়ির  
মধ্যবর্তী আঁটসাঁট ভালোবাসা
জন্ম নেয় আলোক নিধন পরবর্তী বাতাসের ধোঁয়া  
মুখ তোলে কুয়াশার বেশ ধরে।

লেইস ও ফিতে
অভিমান বাড়ায় একাগ্র স্বাধীনতায়
মধ্যবর্তী বন্ধনে সম্ভোগ
জন্ম নেয় অসন্তোষ বন্ধনের সুবিন্যস্ত গোছায়
মুখ তোলে সুবর্ণ আগাছার বেশে।
  
হাত ও খড়ি
অভিমান দাঁড়ায় অপেক্ষার প্রথম কার্নিশে
মধ্যবর্তী প্রাপ্তির বিশ্রামে
জন্ম নেয় কীর্তির নূতন অধিকার  
মুখ তোলে সক্রিয় দৃঢ়তার বেশে।

কানা ও মাছি
অভিমান হারায় কালো আলোর
মধ্যবর্তী রথের সুরম্য বিরতিতে
জন্ম নেয় ফিরে পাবার অস্থির প্রহরী
মুখ তোলে ডানা হীন শিকারির বেশে।

পরিশিষ্টঃ বিক্রয়ের জন্য নহে...