আমাদের মনোজ্ঞ গীত
কখনো বাইরে, কখনো বাইরে, নয়
অথবা ঘরকুনো সেগুনের পোষা আলমিরায়
অথবা
চিলেকোঠার পলেস্তরা যেখানে অবশ্যম্ভাবী বর্ণহীন
সাম্প্রতিক কিছু জানাশোনা ভাবনায়
সচেতন মগজের অলসতায় কাত হয়ে পড়া
প্রিয় ফুলদানীতে
এক আধটু বেসুরো হচ্ছে এযাবৎ কাল,
“ধরি, মাছের বয়স জলের থেকে কম,
মাছের আঁশের বয়স যদি তার থেকেও কম হয়
তাহলে জলের গভীরতা নির্ণয় কর...”
এমন বিসর্গের অংক, জল মাছের ঘরদোর আর প্রাপ্যতা
নিয়েও আমার গীত করি
আমাদের গীত, গলা ভেজায় আমাদেরই
নিত্য কলার অধ্যাদেশে অসময়ে
অথবা অসময়ে নয়।