ধোঁয়া উঠা পাতায় চুমুক
দরদী গো, ধোঁয়া বড্ড কাঁচা
ছেঁকে নিলেও লাগে খুব
সতীর্থ আমার ক্লান্ত হতে চায়
সর্বনাশের উজ্জাপনে
টেনে নিলেও ডুবতে চায়
ঐ দ্যাখ, অধর্মী সন্ন্যাস
গেরুয়া রঙের বৈরাগী হাঁটে
এইদিকে আয় ব্যাটা
জবা চটকে দেখাই, খুনে নাকি লাল তোর কম
দরদী গো, আমার মধু টক হয়েছে
এবেলা নাইবা এলে আর
ডেকে নেবার জন্যে রাততো আছে
ভিজিয়ে নেবার জলও সাথে


আর আমি, কোন চুলোয় ফুঁকবো
না জেনেই ফুঁকছি, বিরামহীন।