আসছে ঈদ
দুচোখে তাই নেই নিদ
বিপণি বিতান, মার্কেট আর মহামল
নেমেছে অগনিত মানুষের ঢল


সবারই পকেট গরম
খুঁজছে পোশাক চরম
জামা জুতা প্যান্ট শাড়ি পাউডার চুড়ি
সবার চাই আরও ভূরি ভূরি


লাল নীল সবুজ বাহারি বাতি
ভুলে যাই বিপণির বাইরে দিন না রাতি
শুধু খুঁজে ফিরি মনের মতন পণ্য
যা দিয়ে আসছে ঈদ করব ধন্য


কেনাকাটা শেষ করে
অগণিত থলে ভরে
পা বাড়াই বাড়ির পথে
চালক আর তিন চাকার রথে


চারদিকে আলো ঝলমলে
ত্রি  চক্র চালকের ছিন্ন জামার ফাঁক গলে
কয়েক বিন্দু ঘাম চক চক করে জ্বলে
বাহারি আলোর বন্যা, মহা আনন্দ, আগত ঈদ  
এই সব ছাপিয়ে বিন্দু বিন্দু ঘাম ভিন্ন কী যেন বলে...।