পাখির বড় সাধ হল
সীমাহীন শূন্যে উড়বে
দেশ থেকে দেশান্তরে ঘুরবে ,


পাখির বড় সাধ হল
আকাশটাকে ছোঁবে
বাসা বেধে উঁচু ডালে
আকাশের কাছাকাছি রবে,


পাখির বড় সাধ হল
পালকের পেলব ছোঁয়া নেবে
আদিগন্ত পালকের ভালবাসা দেবে,


হায় পাখি !
দুঃখ কোথা রাখি ?
মর্ত্যের পাখির এ আজন্ম সাধ
ডানাহীনতাই তার একমাত্র বাধ ...