এক আকাশের চন্দ্র মালা
খোঁপায় দিলাম তারার মালা
স্বপন কাজল লাগিয়ে দিলাম
ঠোঁটের পরে রক্ত জবা,
চরনে মন দিলাম বাঁধি
ঝুমুর ঝুমুর নৃত্তে গাহি
হাতে দিলাম রেশমি চুড়ি
নাকের পরে জোনাক খানি।
কপল পরে বিন্দু বসায়ে
মাথায় ঢেলে টিকলি খানি
গলায় দিলাম সাত মনিহার
কংকন দেবির মালা খানি,
নয়ন মালা দিলাম জড়ায়ে
অঙ্গে সোনার জ্যোতি ঢালি
মনি কালো কেশে দিলাম
যত মিষ্টি গন্ধ ছাড়ি।
চাঁদ জোছনার পূর্ণিমার আলো
ছড়িয়ে দিলাম হাঁসির রেশে
কাঁচি হলুদের আলতো ছোঁয়ায়
বাড়িয়ে দিলাম তোমার আলো,
কত অজানারে জানিলাম আমি
কত অমানিশার ঘোরে
কত ভোর দ্বার খুলে যায়
হাত ছানি দিয়ে।
কত মায়া ভালোবাসা নদী হয়ে ধাঁয়
এক রাশ সুখ প্রিয় এক মুখ
থাকে সদায় নয়ন মনি কোঠায়।
যে মালা বুনেছিনু আমি
বিনোদিনীর তরে
যে ছবি এঁকেছিনু স্বপন মাঝে
মধ্য রজনীর ঘুমের বুকে,
সে টুকু ভালোবাসা রেখেছি জমা
প্রিয় দর্শীনির তরে ।।